Canada Visa | কানাডা ভিসা আবেদনের নিয়ম

আপনি কি Canada Visa – কানাডা ভিসা আবেদনের নিয়ম সম্পর্কে জানতে চান? তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আর্টিকেলটি থেকে আপনি কানাডা ভিসা আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। এমনকি আপনি চাইলে এখানে দেওয়া লিংক থেকে কানাডা ভিসার আবেদনও করতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক।

কানাডা ভিসা আবেদনের নিয়ম
কানাডা ভিসা আবেদনের নিয়ম

Canada Visa – কানাডা ভিসা কি?

কানাডা ভিসা হচ্ছে এমন একটা জিনিস যা আপনাকে কানাডায় প্রবেশ করতে দেবে। এই ভিসার মাধ্যমে আপনি কানাডায় ভ্রমণ কতে পারবেন। অর্থাৎ, আপনি আইনীভাবে অস্থায়ীভাবে বা স্থায়ীভাবে কানাডায় থাকার অনুমতি পাবেন। কানাডায় ভিসা পাওয়ার অর্থ হ’ল আপনার নিজের দেশে কানাডার কনস্যুলেট বা দূতাবাস সিদ্ধান্ত নিয়েছে যে আপনি যোগ্য।

তবে একবার আপনি কানাডার সীমানায় চলে গেলে আপনি প্রবেশের জন্য যোগ্য কিনা তা নির্ধারণ করবে সীমান্তে থাকা কর্মকর্তারা। আপনি যদি কানাডিয়ান বর্ডার সার্ভিস অফিসারের প্রশ্নের উত্তরগুলি সৎ ও সঠিকভাবে দেন তবে তারা আপনাকে এই দেশে প্রবেশের অনুমতি দিয়ে দিবে। অন্যথায়, যদি তারা সন্দেহ করে যে আপনি প্রবেশের যোগ্য নন তবে তারা আপনাকে মেনে নিবে না এবং আপনার কানাডার ভিসা থাকলেও আপনাকে নিজের দেশে ফিরে যেতে বলবে।

Canada Visa – কানাডা ভিসার জন্য আবেদনের যোগ্যতা কী?

কানাডার ভিসার জন্য আবেদনের যোগ্যতা ভিসা অনুযায়ী বিভিন্ন রকম হয়ে থাকে। আমি এখানে স্টুডেন্ট ভিসা, ওয়ার্ক পারমিট ভিসা এবং ভিজিটর ভিসার আবেদনের যোগ্যতা নিয়ে আলোচনা করব।

Canada Student Visa – কানাডা স্টুডেন্ট ভিসার আবেদনের যোগ্যতা কি?

Canada Student Visa – কানাডা স্টুডেন্ট ভিসার আবেদন করার জন্য আপনার কিছু যোগ্যতা থাকতে হবে। আপনি কানাডিয়ান স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। আপনি যদি –

  • একটি মনোনীত শিক্ষাপ্রতিষ্ঠানে (ডিএলআই) নথিভুক্ত হোন। অর্থাৎ, আপনাকে অবশ্যই কানাডার একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে হবে এবং উক্ত শিক্ষা প্রতিষ্ঠানে অনুমতিপত্র লাগবে।
  • প্রমাণ করুন যে আপনার কাছে পর্যাপ্ত টাকা রয়েছে। যেমন: ১. টিউশন ফি, ২. আপনার এবং আপনার পরিবারের যে কোনও সদস্য আপনার সাথে কানাডায় আসে তার জন্য জীবনযাত্রার ব্যয় খরচ, ৩. নিজের এবং পরিবারের যে কোনও সদস্যের সাথে কানাডায় আসা পরিবহণ।
  • আইন মান্য করা থাকতে হবে, কোনও অপরাধমূলক রেকর্ড থাকলে হবে না, এবং একটি পুলিশ প্রশংসাপত্র লাগবে। (প্রয়োজনে)
  • স্বাস্থ্য এবং চিকিত্সা পরীক্ষা নিতে হবে। (যদি প্রয়োজন হয়)
  • কোনও অফিসারকে প্রমাণ করতে হবে যে আপনার স্টাডির অনুমতি শেষ হওয়ার পরে আপনি চলে যাবেন।

Canada Work Permit Visa – কানাডার ওয়ার্ক পারমিট ভিসার আবেদনের যোগ্যতা কি?

আপনি বর্তমানে কোথায় আছেন এবং আপনার ওয়ার্ক পারমিট ভিসার জন্য কখন আবেদন করবেন তার উপর নির্ভর করছে আপনার আবেদনের যোগ্যতা। আপনাকে যা করতে হবে তা হলো –

  • কোনও অফিসারের কাছে প্রমাণ করতে হবে যে, আপনার কাজের অনুমতি শেষ হলে আপনি কানাডা থেকে চলে যাবেন।
  • আপনি কানাডায় থাকাকালীন এবং নিজের দেশে ফিরে নিজের এবং পরিবারের সদস্যদের যত্ন নেওয়ার জন্য আপনার পর্যাপ্ত টাকা রয়েছে তা দেখাতে হবে।
  • আইন মান্য করতে হবে এবং অপরাধমূলক ক্রিয়াকলাপের কোনও রেকর্ড যেন না থাকে।
  • কানাডায় থাকাকালীন সুরক্ষার জন্য কোনও বিপদ হবে না।
  • আপনাকে সুস্বাস্থ্যে থাকতে হবে এবং প্রয়োজনে মেডিকেল চেকআপ করে নিতে হবে।
  • আপনি এই দেশে প্রবেশ করতে পারবেন কিনা তা প্রমাণ করার জন্য অফিসার যদি চায় তাহলে আপনার নথি গুলো প্রদর্শন করুন।

Canada Visitor Visa – কানাডা ভিজিটর ভিসার আবেদনের যোগ্যতা কি?

কানাডা ভিজিটর ভিসা পেতে আপনাকে অবশ্যই কিছু প্রাথমিক প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। বিষয়গুলো নিচে দেওয়া হলো:

  • পাসপোর্টের মতো বৈধ ভ্রমণের দলিল।
  • সুস্থ থাকতে হবে।
  • কোনো অপরাধ সংক্রান্ত বিষয়ের সাথে জড়িত নেই।
  • কোনও ইমিগ্রেশন অফিসারের কাছে ব্যাখ্যা করুন যে আপনার একটি বিষয়ের সাথে সম্পর্ক রয়েছে। যেমন: একটি চাকরী, বাড়ি, আর্থিক সংস্থান বা পরিবার – যা আপনাকে আপনার দেশে ফিরিয়ে আনবে।
  • ব্যাখ্যা করুন যে আপনি আপনার সফর শেষে কানাডা ছেড়ে যাবেন।
  • আপনার থাকার জন্য পর্যাপ্ত পরিমাণ টাকা রয়েছে ((আপনার কত টাকা লাগবে তার উপর নির্ভর করে আপনি কতক্ষণ থাকবেন এবং আপনি যদি হোটেলে থাকেন, বা বন্ধুবান্ধব বা আত্মীয়দের সাথে থাকেন)
  • আপনার কানাডায় বসবাসরত কারো কাছ থেকে ডাক্তারি পরীক্ষা এবং আমন্ত্রণপত্রের প্রয়োজনও হতে পারে।

কানাডা ভিসা আবেদনের নিয়ম

কানাডা ভিসা আবেদন প্রক্রিয়া আসলে আপনার যে রকম ভিসার প্রয়োজন তার উপর নির্ভর করে। একটি ভিসার আবেদন বিভিন্ন ধাপে করা হয়ে থাকে। আপনি যদি ধাপগুলি সঠিকভাবে পূরণ করতে পারেন তবেই আপনার আবেদন সফল হবে। নিচে আবেদন করার ধাপগুলো দেওয়া হলো:

canada visa
Canada Visa
  • আপনি কানাডার ভিসার জন্য যোগ্য কিনা তা যাচাই করুন।
  • একটি অনলাইন অ্যাকাউন্ট তৈরি করুন।
  • নথি ফাইলগুলি সঙ্কলন করুন।
  • আবেদন ফি প্রদান করুন।
  • ভিসার প্রক্রিয়াজাতকরণের জন্য অপেক্ষা করুন।
  • আপনার পাসপোর্ট এবং ফি জমা দিন।

আপনি কানাডার ভিসার জন্য যোগ্য কিনা তা যাচাই করুন

কানাডার সরকার কীভাবে কানাডার ভিসা পাবেন তা সন্ধান করা খুব সহজ করে তুলেছে। তারা বিভিন্ন পরীক্ষা তৈরি করেছেন যা আবেদনকারীদের একটি অনলাইন প্রশ্নপত্র পূরণ করার জন্য জিজ্ঞাসা করে তা নির্ধারণ করে। আপনি যে ভিসা চান তার উপর নির্ভর করে আপনাকে বেশ কয়েকটি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং আপনি আবেদন করতে পারবেন কিনা তা আপনাকে জানাবে। অতিরিক্তভাবে, এটি আপনাকে সমস্ত প্রয়োজনীয়তা মেটাতে প্রাসঙ্গিক নির্দেশাবলী এবং পদক্ষেপগুলি প্রেরণ করবে।

একটি অনলাইন অ্যাকাউন্ট তৈরি করুন

এটি আপনাকে ইমেলের মাধ্যমে আপনাকে যে নির্দেশাবলীতে প্রেরণ করা হয়েছিল সেগুলিতে আপনাকে দেখিয়ে দেবে যে আপনাকে অবশ্যই কানাডার ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হবে। যেহেতু কানাডার সরকার তার রেকর্ড ডিজিটালাইজ করছে, বেশিরভাগ লোককে অনলাইনে আবেদন করা প্রয়োজন। এটি করতে, আপনাকে অবশ্যই একটি অ্যাকাউন্ট তৈরি করতে হবে।

অ্যাপ্লিকেশনটির জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করার দুটি উপায় রয়েছে:

১. কানাডিয়ান সরকার অনেকগুলি ব্যাংকের সাথে অংশীদারি করার সময় থেকে আপনার অনলাইন ব্যাংকিং লগইনটি ব্যবহার করে আসছে।

২. কানাডা সরকার লগইন (জিসি) তৈরি করুন।

আপনি যে কোনও মানানসই হিসাবে আপনি ব্যবহার করতে পারেন, উভয় উপায়ে আপনার ভিসা ফি প্রদানের জন্য আপনার ব্যাংকিংয়ের বিশদ ব্যবহার করা প্রয়োজন হবে।

নথি ফাইলগুলি সঙ্কলন করুন

আপনি একবার আপনার অ্যাকাউন্টে লগইন করার পরে, আপনি আপনার ভিসা আবেদন শুরু করতে পারেন। ভিসার জন্য আবেদন শুরু করতে আপনার রেফারেন্স কোডটি ব্যবহার করুন। একবার আপনি রেফারেন্স কোডটি প্রবেশ করানোর পরে, সিস্টেমটি আপনাকে আপনার ভিসা আবেদন প্রক্রিয়াটির জন্য দস্তাবেজের একটি তালিকা প্রদর্শন করবে। এই সমস্ত ফর্ম সিস্টেমে অনলাইনে জমা দিন এবং তারপরে আপনার আবেদন জমা দেওয়ার জন্য এগিয়ে যান।

আবেদন ফি প্রদান করুন

একবার সিস্টেমটি যাচাই হয়ে গেছে যে আপনি প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র জমা দিয়েছেন, এটি আপনাকে পেমেন্ট পৃষ্ঠায় নিয়ে যাবে। আপনি যে ধরনের ভিসার জন্য আবেদন করছেন তার উপর নির্ভর করে আপনাকে কানাডার ভিসা ফি দিতে হবে। এটি হয়ে গেলে আপনার আবেদন জমা দেওয়া হবে। আপনার অ্যাকাউন্টে অ্যাপ্লিকেশনটি দেখতে আপনাকে প্রায় 5 টি ব্যবসায়িক দিন লাগবে এবং আপনি যদি ব্যক্তিগতভাবে আবেদন করেন তবে কেবলমাত্র সেই নথিগুলি আপনার নিজের দেশের কানাডিয়ান দূতাবাসে নিয়ে যেতে হবে।

ভিসার প্রক্রিয়াজাতকরণের জন্য অপেক্ষা করুন

কানাডার দূতাবাস তারপরে ভিসার ধরণের উপর নির্ভর করে আপনার কানাডা ভিসার আবেদনটি দুই বা ততোধিক সপ্তাহের জন্য প্রসেস করবে। এছাড়াও, তারা আরও দস্তাবেজ চাইতে পারে, বা আপনার বায়োমেট্রিকস জমা দিতে এবং একটি সাক্ষাত্কার নিতে পারে।

যদি তারা আপনার বায়োমেট্রিকস এবং একটি সাক্ষাত্কারের জন্য জিজ্ঞাসা করে, তার অর্থ আপনি অনলাইনে আবেদন করলেও আপনাকে ব্যক্তিগতভাবে দূতাবাসে যেতে হবে। আপনার অ্যাপয়েন্টমেন্ট নেওয়া দরকার, অথবা দূতাবাস আপনার জন্য একটি ব্যবস্থা করে দেবে। আপনার অ্যাপয়েন্টমেন্টের জন্য আপনাকে আঙুলের ছাপ এবং ফটোগ্রাফ জমা দিতে হবে, পাশাপাশি কানাডিয়ান দূতাবাসের কোনও কর্মকর্তার একটি প্রশ্নের জবাব দিতে হবে।

আপনি কানাডার ভিসার জন্য যোগ্য কিনা তা অফিসার নির্ধারণ করবেন। তারা আপনার অ্যাপয়েন্টমেন্টের সাথে সাথেই তাদের সিদ্ধান্ত সম্পর্কে আপনাকে অবহিত করতে পারে বা আপনাকে পরে একটি বিজ্ঞপ্তি প্রেরণ করতে পারে। আপনার ভিসা সম্পর্কিত সমস্ত দূতাবাসের বিজ্ঞপ্তিগুলি আপনার অ্যাকাউন্টে পোস্ট করা হবে, সুতরাং আপনি কোনও বায়োমেট্রিক জমা দিতে বা সাক্ষাত্কারের বাইরে যেতে না পারলেও আপনাকে অবশ্যই নির্বিঘ্নে এটি যাচাই করতে হবে।

আপনার পাসপোর্ট এবং ফি জমা দিন

যদি আপনি কোনও নোটিফিকেশন পান যে আপনার কানাডা ভিসা আবেদন সফল হয়েছে, পরবর্তী পদক্ষেপটি আপনার পাসপোর্ট কানাডার দূতাবাসে জমা দেওয়া। প্রসেসিং ফি সহ আপনার দেশের দূতাবাসের ঠিকানায় এটি ইমেল করে এটি করা যেতে পারে। প্রসেসিং ফি আপনি যে ধরণের ভিসার জন্য আবেদন করছেন তার উপর নির্ভর করে এবং 20 থেকে 50 ডলার পর্যন্ত হতে পারে, যা আপনাকে চেক বা মানি অর্ডার দ্বারা প্রদান করতে হবে। আপনার পাসপোর্টের জন্য আপনাকে অবশ্যই ফেরতের খামের জন্য অর্থ প্রদান করতে হবে।

দূতাবাসের কর্মকর্তারা আপনার পাসপোর্ট এবং ফি গ্রহণ করবেন, আপনাকে আপনার পাসপোর্টে ভিসার স্ট্যাম্প দেবেন এবং আপনাকে আবার মেল করবেন। যদি ভিসার সাক্ষাত্কারের পাশাপাশি তাদের সিদ্ধান্ত সম্পর্কে আপনাকে অবহিত করা হয় তবে আপনাকে সেখানে প্রসেসিং ফি দিতে হবে এবং সঙ্গে সঙ্গে পাসপোর্টটি নিতে হবে।

অনলাইনে আপনার কানাডার ভিসার জন্য আবেদন করা উচিত কেন?

  • কোনও কুরিয়ার ফি বা মেল বিতরণের সময় নেই, আমরা তাত্ক্ষণিকভাবে আপনার আবেদনটি পাই।
    অনলাইন অ্যাপ্লিকেশনগুলি আরও দ্রুত প্রক্রিয়া করা হতে পারে।
  • বিলম্বিত প্রক্রিয়াজাতকরণ এড়িয়ে চলুন। অসম্পূর্ণ অ্যাপ্লিকেশনগুলি আপনাকে ফিরিয়ে দেওয়া হয়েছে। অনলাইনে আবেদন করা আপনার আবেদন জমা দেওয়ার আগে আপনার আবেদন সম্পূর্ণ হয়েছে তা নিশ্চিত করতে সহায়তা করে।
  • আমাদের যদি আরও বিস্তারিত জিজ্ঞাসা করতে হয়, তবে আপনি তা দ্রুত অনলাইনে জমা দিতে পারেন।
  • যতক্ষণ না আমরা আপনার পাসপোর্ট চেয়েছি ততক্ষণ আপনার পাসপোর্ট জমা দেওয়ার দরকার নেই।
    আপনার অনলাইন অ্যাকাউন্টে সরাসরি আপনার আবেদনের স্থিতির আপডেট পান।

Canada Visa – কানাডা ভিসা কত প্রকার?

Canada Visa – কানাডা ভিসা অনেক ধরণের আছে। নিচে কানাডা ভিসার একটি তালিকা রয়েছে:

  • স্টুডেন্ট ভিসা।
  • অস্থায়ী ভিসা।
  • ওয়ার্ক পারমিট ভিসা।
  • ভিজিটর ভিসা।
  • পিতা-মাতা এবং দাদাদের জন্য সুপার ভিসা।
  • ব্যবসা ভিসা।
  • কানাডিয়ান অভিজ্ঞতার ক্লাস ভিসা।

আশা করছি, আপনি Canada Visa – কানাডা ভিসা আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন । আপনার যদি কোনও প্রশ্ন থাকে তবে নির্দ্বিধায় কমেন্ট করে জানাতে পারেন। আমার আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার দিনটি শুভ হোক!

 

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *