জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড

NID Online Copy Download. আপনি কি জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি নিতে চান? তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আপনি আর্টিকেলটি পড়ে জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি নিতে পারবেন খুব সহজে। জাতীয় পরিচয় পত্রের সকল কার্যক্রম অনলাইন ভিত্তিক হওয়াতে আমাদের জন্য অনেক সুবিধা হয়েছে। এখন আর জাতীয় পরিচয় পত্র নিয়ে কোন হয়রানির স্বীকার হতে হবে না। আপনি চাইলে খুব সহজেই ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয় পত্রের সকল কাজ করতে পারবেন। তাহলে চলুন জেনে আসি কিভাবে অনলাইনে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড

জাতীয় পরিচয়পত্র আমাদের দৈনন্দিন জীবনে নানা রকম প্রয়োজনে আসে। জাতীয় পরিচয় পত্র এখন অনলাইন থেকে খুব সহজে ডাউনলোড করা যায়। আপনি চাইলে আমাদের আর্টিকেলটিতে দেখানো নির্দেশনা অনুযায়ী আপনার জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি নিতে পারেন।

কিভাবে আপনার NID Online Copy Download করবেন?

আপনি চারটি ধাপের মাধ্যমে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারবেন।  চারটি ধাপ হলো:

  • NID Card এর নাম্বার সংগ্রহ
  • অনলাইন রেজিস্ট্রেশন
  • NID লগিন
  • NID Online Copy Download

 

১. NID Card এর নাম্বার সংগ্রহ (প্রথম ধাপ)

জাতীয় পরিচয় পত্রের অনলাইন কপি ডাউনলোড করার জন্য আপনাকে সর্বপ্রথম NID Card এর নাম্বার সংগ্রহ করতে হবে। আপনি কি মনে করছেন আমি আপনাকে ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নাম্বারের কথা বলছি? না, সেটা না। আপনাকে আপনার NID Card এর নাম্বার সংগ্রহ করতে হবে। এবার যদি বলেন আপনার কাছে NID Card এর নাম্বার আছে, তাহলে আপনি সরাসরি নিচে দ্বিতীয় ধাপে চলে যেতে পারেন।

কিভাবে NID Card এর নাম্বার সংগ্রহ করা যায়?

আপনার ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নাম্বারের মাধ্যমে খুব সহজেই NID Card এর নাম্বার সংগ্রহ করতে পারবেন। কম্পিউটার ব্রাউজারে প্রথমে এই লিংকে যান https://services.nidw.gov.bd/voter_center । তারপর আপনার ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নাম্বার, জন্ম তারিখ ও ক্যাপচা সঠিকভাবে পূরণ করে জাতীয় পরিচয় পত্রের নাম্বার সংগ্রহ করুন।




এছাড়া আপনার মোবাইল থেকেও খুব সহজে এসএমএস এর মাধ্যমে জাতীয় পরিচয়পত্র নাম্বার সংগ্রহ করতে পারবেন। যারা নতুন রেজিস্ট্রেশন করেছেন কিন্তু এখনো NID পাননি তারা এই পদ্ধতিতে NID নাম্বার পেতে পারেন।  আপনাকে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে nid তারপর Space দিয়ে ফরম নাম্বার এবং Space দিয়ে জন্ম তারিখ (দিন-মাস-বছর) লিখতে হবে। মেসেজটি পাঠাবেন 105 নাম্বারে। ফিরতি মেসেজে আপনি আপনার NID Card এর নাম্বার সংগ্রহ করতে পাবেন।

মেসেজটির উদাহরণঃ nid 1234567 24-08-1992

NID Helpline: সপ্তাহের অফিস খোলা দিনসমূহতে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের হেল্পলাইন ১০৫ নাম্বারে কল করে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সেবা নিতে পারবেন।

 

২. অনলাইন রেজিস্ট্রেশন (দ্বিতীয় ধাপ)

NID Online Copy Downlad করার জন্য দ্বিতীয় ধাপটিতে আপনাকে অনলাইন রেজিস্ট্রেশন করতে হবে। কারণ এই রেজিস্ট্রেশনের মাধ্যমে আপনি NID কার্ডের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

NID অনলাইন সেবার জন্য কারা রেজিস্ট্রেশন করতে পারবে?

NID অনলাইন সেবার জন্য তারাই রেজিষ্ট্রেশন করতে পারবেন যারা ভোটার হয়েছেন। এই রেজিস্ট্রেশন করার মাধ্যমে আপনি NID Online Copy Downlad, NID Correction বা জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধসহ সকল সেবা ভোগ করতে পারবেন।

Registration করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

  1. প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে নিবন্ধন প্রক্রিয়া শেষ করুন।
  2. আপনার NID কার্ডের তথ্য ও মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড সহকারে Login করুন।
  3. তথ্য পরিবর্তনের ফর্মে তথ্য হালনাগাদ করে সেটির প্রিন্ট Copy নিয়ে নিন।
  4. তথ্য পরিবর্তনের স্বপক্ষে প্রয়োজনীয় দলিলাদি কালার Scan Copy অনলাইনে জমা দিন।

এখানে দেওয়া ঠিকানাটিতে প্রবেশ করুন এবং জাতীয় পরিচয়পত্রের অনলাইন সেবার জন্য  রেজিস্ট্রেশন করুনঃ https://services.nidw.gov.bd/nid-pub/claim-account

nid card online copy download

ঠিকানাটিতে প্রবেশ করার পর উপরে দেওয়া ছবির মতো একটি পেজ আসবে। পেজটিতে আপনার NID কার্ডের নাম্বার প্রদান করুন। যাদের কাছে NID Card আছে, তারা সেখান থেকে দেখে নাম্বারটি লিখুন। আর যারা এখনো NID Card পাননি, তারা উপরে উল্লিখিত প্রথম ধাপ অনুসরণ করে NID Card এর নাম্বার বের করতে পারবেন। NID Card করার সময় যে তথ্য দিয়েছেন সে অনুযায়ী আপনার জন্মতারিখ লিখুন। ভেরিফিকেশন ক্যাপচা পূরণ করে সাবমিট বাটনে এ ক্লিক করুন।

এরপর একটি নিচে দেওয়া ফর্মের মতো নতুন একটি ফর্ম আসবে। সেখান থেকে সঠিকভাবে আপনার বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা পূরণ করুন।

nid online copy

এরপর পরবর্তী বাটনে ক্লিক করুন। পরবর্তী বাটনে ক্লিক করলে আপনার সঠিক মোবাইল নাম্বার চেয়ে একটি ফর্ম আসবে। ফর্মটিতে আপনার মোবাইল নাম্বারটি প্রদান করুন। এরপর বার্তা পাঠান নামক বাটনটিতে ক্লিক করুন। তারপর আপনার মোবাইলে একটি কোড পাবেন। উক্তটি কোডটি সেখানে প্রদান করুন। প্রদান করার পর বহাল নামক বাটনটিতে ক্লিক করুন।

nid online copy

 

 

সঠিক এক্টিভেশন কোডটি দেওয়ার পর নিচে দেওয়া ফর্মের মতো একটি ফর্ম আসবে। সেখানে একটি ইউজার নেম ও পাসওয়ার্ড যুক্ত করুন। মনে রাখবেন,  ইউজার নেম ও পাসওয়ার্ডটি আপনার পরবর্তীতে লগিন করার জন্য লাগবে।

nid online copy download

 

তারপর আপডেট বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। আপনার ইউজার নেম ও পাসওয়ার্ডটি লিখে রাখতে পারেন যাতে করে সেটি পরবর্তীতে হারিয়ে না যায়।

বিঃদ্রঃ এখানে উল্লেখিত নির্বাচন কমিশনের সাইটে যদি রেজিস্ট্রেশন করতে না পারেন, তাহলে এই আর্টিকেলটির শেষদিকে দেয়া বিকল্প উপায় এর মাধ্যমেও জাতীয় পরিয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

৩. NID লগিন (তৃতীয় ধাপ)

আপনার যদি সফলভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়, তাহলে লগইন করার জন্য এই লিংকে প্রবেশ করুনঃ https://services.nidw.gov.bd/login

প্রবেশ করার পর লগিন বাটনে ক্লিক করুন। লগিন বাটনে ক্লিক করার পর নিচে দেওয়া ছবির মতো একটি পেজ আসবে। সেখানে আপনার লগইন তথ্য এবং ক্যাপচা পূরণ করুন। পূরণ করার পর লগইন বাটনে ক্লিক করুন। এবার আপনার মোবাইলে মেসেজে একটি সিক্যুরিটি কোড আসবে। তবে আপনি যদি চান তাহলে ইমেইলেও কোডটি নিতে পারেন। লগইন করার পর সেখানে আপনার জাতীয় পরিচয়পত্রের বিভিন্ন তথ্য দেখতে পাবেন।

nid online copy download

বিঃদ্রঃ এখানে উল্লেখিত নির্বাচন কমিশনের সাইটে যদি রেজিস্ট্রেশন করতে না পারেন, তাহলে এই আর্টিকেলটির শেষদিকে দেয়া বিকল্প উপায় এর মাধ্যমেও জাতীয় পরিয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন।

4. NID Online Copy Download (শেষ ধাপ)

আপনার কাজ মোটামুটি শেষ। এবার জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড করার জন্য ডান দিকে নীচে থাকা ডাউনলোড বাটনে ক্লিক করুন।

nid card download

সব কিছু সঠিকভাবে করে থাকলে আপনার NID Online Copy Download করে পেলতে পারবেন। NID Card এর অনলাইন কপি দিয়ে এবার আপনি নানা রকম কাজ করতে পারবেন।

NID Card Download  (বিকল্প উপায়)

NID Card অনলাইনে ডাউনলোড করতে পারছেন না? নির্বাচন কমিশনের সাইটে নিবন্ধন বা লগইন করতে পারছেন না? চিন্তার কোন কারণ নেই। এসব সমস্যা দেখা দিলে আপনার মোবাইল থেকে 105 নম্বরে কল করুন। সেখানে একজন দায়িত্বরত অফিসারের সাথে কথা বলুন। তারপর প্রয়োজনীয় তথ্য প্রদান করে মোবাইলে মেসেজের মাধ্যমে আপনার জাতীয় পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোডের লিংক পাবেন। সেই লিঙ্কে ক্লিক করে আপনার এনআইডির অনলাইন কপি নিয়ে নিন।

 

জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন

আমাদের অনেকেরই জাতীয় পরিচয় পত্রের মধ্যে ভুল থাকে। এখন থেকে আপনি অনলাইনে খুব সহজেই আপনার জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করতে পারবেন। জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন নিয়ে আমাদের আরেকটি আর্টিকেল রয়েছে। এই আর্টিকেলটিতে দেখানো নির্দেশনা অনুযায়ী আপনার জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করতে পারবেন। আপনার জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করতে এখানে ক্লিক করুন

 

আশা করছি, আপনি NID Online Copy Download সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তারপরেও আপনার মনে যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। আমার আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

One Comment

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *