বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ও আবেদন

BD Army Job. আপনি কি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ও আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে চান? তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আর্টিকেলটিতে কিভাবে বাংলাদেশ সেনাবাহীতে নিয়োগ দেওয়া হয়, বাংলাদেশ সেনাবাহীতে আবেদনের যোগ্যতা কি, বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ও আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন।

বাংলাদেশ সেনাবাহিনী হচ্ছে, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর স্থল শাখা। এটি বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সব থেকে বড় শাখা। বাংলাদেশ  সেনাবাহিনীর প্রাথমিক দায়িত্ব হচ্ছে বাংলাদেশের ভূখণ্ডের অখণ্ডতা রক্ষা সহ সব ধরনের নিরাপত্তা ও প্রতিরক্ষায় সহায়তা করা। প্রাথমিক দায়িত্বের পাশাপাশি যেকোন জাতীয় জরুরি অবস্থায় বেসামরিক প্রশাসনের সহায়তায়ও এগিয়ে আসে বাংলাদেশ সেনাবাহিনী।

বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ

আমাদের মধ্যে অনেকেই বাংলাদেশ সেনাবাহীতে যোগ দিয়ে নিজের ক্যারিয়ার গড়তে আগ্রহী। কেননা, এটি একটি সম্মানজনক পেশা। বাংলাদেশ সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশের সেবা করা যায়। চলুন বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জেনে নেই।

বাংলাদেশ সেনাবাহিনীতে কয়টি পদে নিয়োগ দেওয়া হয়?

বাংলাদেশ সেনাবাহিনীতে সর্বমোট চারটি পদে নিয়োগ দেওয়া হয়। পদগুলো হচ্ছে:

  1. কমিশন্ড অফিসার
  2. জুনিয়র কমিশন্ড অফিসার (জেসিও),
  3. নন-কমিশন্ড অফিসার (এনসিও)
  4. সাধারণ সৈনিক

কমিশন্ড অফিসাররা প্রথম শ্রেণীর সেনা সদস্য, জেসিওরা প্রথম শ্রেণী (নন-ক্যাডার) সদস্য ও এনসিওরা তৃতীয় শ্রেণীর সদস্য হিসেবে বিবেচিত হয়ে থাকে। অপরদিকে সাধারণ সৈনিকদের চতুর্থ শ্রেণীর সদস্যের কাতারে রাখা হয়।

bd army job

>>বিকাশ অ্যাপ ইন্সটল করলেই পাবেন  ১০০ টাকা বোনাস! নতুন বিকাশ অ্যাপ থেকে নিজের একাউন্ট খুলুন মিনিটেই, শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র দিয়ে। কোথাও যেতে হবে না!

Bkash App Download Link

 

Army Officer হতে কী কী যোগ্যতা লাগে?

আর্মি অফিসার হবার জন্য বাংলাদেশ সেনাবাহিনীর কিছু নির্ধারিত যোগ্যতা রয়েছে। নিচে যোগত্যগুলো দেওয়া হলো।

প্রথম শর্তঃ প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশি ও অবিবাহিত হতে হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ ন্যূনতম HSC পাশ হতে হবে। SSC ও HSC এর যে কোন একটিতে ন্যূনতম জিপিএ ৪.৫ এবং আরেকটিতে জিপিএ ৫ পেতে হবে।

বয়সঃ বিএমএ লং কোর্সের জন্য ০১ জানুয়ারি ২০২১ তারিখে ১৭ থেকে ২১ বছর। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর হতে হবে।

উচ্চতাঃ ছেলেদের জন্য ন্যূনতম উচ্চতা ১.৬৩ মিটার অথবা ৫ ফুট ৪ ইঞ্চি। মেয়েদের জন্য উচ্চতা ১.৫৭ মিটার অথবা ৫ ফুট ২ ইঞ্চি।

ওজনঃ ছেলেদের ক্ষেত্রে ৫৪ কেজি অথবা ১২০ পাউন্ড। মেয়েদের ক্ষেত্রে এটি ৪৭ কেজি অথবা ১০৪ পাউন্ড।

বুকঃ ছেলেদের বুক স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি। আর মেয়েদের ক্ষেত্রে তা ২৮ ইঞ্চি ও প্রসারিত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

 

আর্মি অফিসার নিয়োগের ধাপ কী কী?

-প্রিলিমিনারী লিখিত পরীক্ষা।

-লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ১৫ থেকে ২০ মিনিটের একটি ছোট মৌখিক পরীক্ষা।

-মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলে আইএসএসবির চূড়ান্ত পরীক্ষা।

-আইএসএসবির চূড়ান্ত পরীক্ষায় উত্তীর্ণ হলে চট্টগ্রামের ভাটিয়ারীতে প্রায় ৩ বছরের প্রশিক্ষণ নিতে হবে।

 

জুনিয়র কমিশন্ড অফিসার (ওয়ারেন্ট অফিসার) হতে কী কী যোগ্যতা লাগে?

প্রথম শর্তঃ প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশি ও অবিবাহিত হতে হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ স্নাতক (বিএ/বিএসসি/বিকম) বা সমমান পাস। শিক্ষা প্রশিক্ষণে ডিগ্রি কিংবা ডিপ্লোমাধারী এবং শিক্ষকতায় অভিজ্ঞ এমন প্রার্থীদের অতিরিক্ত যোগ্য হিসেবে ধরা হবে। স্নাতক বা সমমানে ন্যূনতম সিজিপিএ ২.০০ এবং SSC ও HSC বা সমমানে অন্তত জিপিএ ৩.০০ থাকতে হবে।

বয়সঃ ২০ থেকে ২৮ বছর (২ ফেব্রুয়ারি ২০২০ তারিখে)।

শারীরিক যোগ্যতাঃ উচ্চতা অন্তত ১.৬৮ মিটার, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ ৩০ (স্বাভাবিক) থেকে ৩২ (স্ফীত) ইঞ্চি। সাঁতার অন্তত ৫০ মিটার জানতে হবে।

 

সাধারণ সৈনিক হতে কী কী যোগ্যতা লাগে?

প্রথম শর্তঃ প্রার্থীকে অবশ্যই জন্মসূত্রে বাংলাদেশি ও অবিবাহিত হতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি/সমমান। ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

বয়স: ২৪ জানুয়ারি ২০২১ তারিখে ১৭ থেকে ২০ বছর।

শারীরিক যোগ্যতা: উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, ওজন ৪৯.৯০ কেজি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি।

BD Army Job Circular

বিভিন্ন সময় বাংলাদেশ সেনাবাহিনীর সামরিক ও বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়ে থাকে। আপনি নিয়োগ বিজ্ঞপ্তি গুলো অনলাইনে বিভিন্ন ওয়েবসাইটে পাবেন অথবা আমাদের এই আর্টিকেলটিতেও পাবেন। নিচে বাংলাদেশ সেনাবাহীর নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়া হলোঃ

army job circular

 

বাংলাদেশ সেনাবাহিনী আবেদনের নিয়ম

আগ্রহীরা সেনাবাহিনীর ওয়েবসাইট army.teletalk.com.bd এর মাধ্যমে আবেদন করতে পারবেন। তারপর পদ অনুযায়ী লিখিত পরীক্ষায় অংশগ্রহন করে উত্তীর্ণ হতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ন হলে প্রার্থীকে শারীরিক ও মেীখিক পরীক্ষায় অংশ গ্রহণ করতে হবে।

আশা করছি, আপনি বাংলাদেশ সেনাবাহিনী নিয়োগ ও আবেদন প্রক্রিয়া সম্পর্কে জানতে পেরেছেন। তারপরও আপনার যদি BD Army Job নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। আমার আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। আজ এই পর্যন্তই। ভালো থাকবেন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *