রাজনৈতিক বিজ্ঞাপন বন্ধ ফেসবুকে

সামাজিক যোগাযোগ মাধ্যম জায়ান্ট ফেসবুক অনেক ঝামেলা ও অস্বস্তির মধ্য দিয়ে যাচ্ছে। সম্প্রতি বড় ও ছোট প্রায় এক হাজার সংস্থা ফেসবুক বর্জনের সিদ্ধান্ত নিয়েছে। এরই মধ্যে ফেসবুক নতুন সিদ্ধান্ত নিতে চলেছে।

সংস্থার বিজ্ঞাপন নীতি অনেক বড় ধরনের পরিবর্তন হতে পারে। ২০২০ সালের মার্কিন নির্বাচনের দিনগুলিতে প্ল্যাটফর্মে রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ হতে পারে। প্রস্তাবিত নীতিমালায় বলা হয়েছে যে ফেসবুক সেই সময়টিকে ‘ব্ল্যাকআউট’ হিসাবে বিবেচনা করবে; নির্বাচন শেষ হওয়া অবধি প্ল্যাটফর্মে কোনও বিজ্ঞাপন দেখা যাবে না।

ফেসবুক ঠিক কতদিন বন্ধ রাখবে তা জানা যায়নি, টুইটারে রাজনৈতিক বিজ্ঞাপন সারা বছর নিষিদ্ধ। তবে যুক্তরাজ্য সহ অনেক দেশে নির্বাচনের দিন বা তার আগে রাজনৈতিক বিজ্ঞাপন নিষিদ্ধ করার আইন রয়েছে।

এদিকে, এডিএল, এনএএসিপি  এবং কালার অফ চেঞ্জ নামে একাধিক সংস্থা ফেসবুক বর্জনের আহ্বান জানিয়ে StopHateforProfit প্রচার শুরু করেছে। ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ এবং চিফ অপারেটিং অফিসার শেরিল স্যান্ডবার্গ তাদের সাথে জুম প্ল্যাটফর্মে একটি ভার্চুয়াল বৈঠক হয়েছে। আলোচনাটি এক ঘণ্টারও বেশি সময় চললেও, সংগঠনের সদস্যরা সভায় সমাধানের পরিবর্তে বৈঠক শেষে ফেসবুক বর্জনের আহ্বান জানিয়েছিলেন, তারা ক্ষুব্ধ হয়ে।

Add a Comment

Your email address will not be published.