মুভমেন্ট পাসের আবেদন করার নিয়ম

মুভমেন্ট পাসের আবেদন: ১৪ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া লকডাউনে জরুরি কাজে বাইরে যেতে ‘মুভমেন্ট পাস’ উদ্বোধন করেছে বাংলাদেশ পুলিশ। এটি উদ্বোধনের পর প্রথম ঘণ্টায় আবেদন জমা পড়েছে প্রায় ১ লাখ ২৫ হাজার।

মুভমেন্ট পাসের আবেদন করার নিয়ম
মুভমেন্ট পাসের আবেদন করার নিয়ম

পুলিশ জানিয়েছে, দেশের যে কোন নাগারিক এ website এর মাধ্যমে কয়েকটি তথ্য দিয়ে খুব সহজইে পাশ সংগ্রহ করতে পারবেন। মুভমেন্ট পাস ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত হবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলও হবে।

মুভমেন্ট পাস কি?

করোনাভাইরাস প্রতিরোধে লকডাউনে মানুষের অতিরিক্ত চলাচল রোধ এবং জরুরি বিশেষ প্রয়োজনে যাতায়াত নিশ্চিত করতে বাংলাদেশ পুলিশ চালু করছে মুভমেন্ট পাস। মঙ্গলবার দুপুরে মুভমেন্ট পাস ওয়েব সাইট উদ্বোধন করেন বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

পুলিশ সদর দপ্তর জানিয়েছে, দেশের যে কোন নাগারিক এ ওয়েবসাইটের মাধ্যমে কয়েকটি তথ্য সরবরাহ করে খুব সহজইে পাশ সংগ্রহ করতে পারবেন। এ ওয়েবসাইট ব্যবহার করলে একদিকে যেমন জরুরি প্রয়োজনে নাগরিকদের চলাচল নিশ্চিত হবে, অন্যদিকে মানুষের অপ্রয়োজনীয় ও অনিয়ন্ত্রিত চলাচলও বন্ধ করা যাবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ থেকে জানানো হয়, যার জন্য পাসটি দরকার সেই ব্যক্তির নাম, মোবাইল ফোন নম্বর, জাতীয় পরিচয়পত্র বা ড্রাইভিং লাইসেন্স, যে স্থানে যাচ্ছেন সে জায়গার নাম, যেখান থেকে যাবেন সেই স্থানের নাম ও যাত্রার কারণ ইত্যাদি তথ্য পূরণ করতে হবে।

তারপর উল্লেখিত লিংকে আবেদনের পর পুলিশ অনলাইনে কিউআর কোড স্ক্যানারসহ একটি পাস ইস্যু করতে হবে। পরবর্তীতে এই কোডটি স্ক্যান করেই চেকপোস্টে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা আবেদনকারীর তথ্য ও যাত্রার কারণ নিশ্চিত করে যেতে দিবেন।

মুভমেন্ট পাসের আবেদন করার নিয়ম

  • আপনাকে প্রথমে https://movementpass.police.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

 

  • শুরুতে আপনার একটি সক্রিয় মোবাইল ফোন নম্বর দিতে হবে। আপনি  কোথা থেকে কোথায় যাবেন তা জানতে চাওয়া হবে। সেইসব তথ্য ধাপে ধাপে দিতে হবে। এরপর  আপনার একটি ছবি আপলোড করে ফর্মটি জমা দিতে হবে।

 

  • জমা দেয়া ফর্মে আপনার প্রদত্ত তথ্যাবালীর ভিত্তিতে মুভমেন্ট পাস ইস্যু করা হবে। ওয়েবসাইট থেকেই আপনার পাসটি ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

 

  •  আপনার চলাচলের সময় কর্তব্যরত পুলিশ অফিসারকে পাস প্রদর্শন করতে হবে।

মুভমেন্ট রেজিস্টার

করোনা সংক্রমণের ভয়াবহ বিস্তারত রোধে লকডাউনে প্রয়োজনীয় চলাচল নিশ্চিত করতে মুভমেন্ট পাসের এই উদ্যোগ নিয়েছে পুলিশ। মুভমেন্ট পাস উদ্বোধনের সময় পুলিশের আইজিপি বলেন, ‘বাজার, করোনার টিকা গ্রহণ বা অতিপ্রয়োজনীয় কাজ থাকলে বের হওয়া যাবে। এমনকি অ্যাম্বুলেন্সে রোগীর যাওয়ার প্রয়োজন হলেও মুভমেন্ট পাস লাগবে।’

আইজিপি আরো জানান, ঘণ্টায় পাঁচ হাজার করে মুভমেন্ট পাশের জন্য আবেদন পড়ছে। কেউ মিথ্য বলে মুভমেন্ট পাস নিলে ব্যবস্থা নেয়া হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি জানান, ঢাকার বাইরে গেলে মুভমেন্ট পাস লাগবে। এছাড়াও একটি মোবাইল নম্বর দিয়ে একটি গাড়ির নম্বর দিয়ে একটির বেশি পাস নেয়া যাবেনা।

আইজিপি আরো জানান, এমন মহামারির সময়ে কেউ মিথ্যা বলে পাস নেবেন না বলে আশা করছেন তিনি। তিনি বলেন, মুভমেন্ট পাস নিতে আমরা কাউকে বাধ্য করছি না । এটাকে সাপোর্ট হিসেবে দেখা হচ্ছে।

আশা করছি, আপনি মুভমেন্ট পাসের আবেদন সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। ভালো থাকবেন। আপনার দিনটি শুভ হোক।

Add a Comment

Your email address will not be published.