মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম ও কি ভাবে রোজ মাস্ক পরিস্কার করবেন?

মহামারী করোনভাইরাস ছড়িয়ে পড়া রোধ করার জন্য মাস্ক পরা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে, অনেকে মাস্ক ব্যবহারের সঠিক উপায়, পরিষ্কার করার উপায় জানেন না।

আপনার এ সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা দরকার। অন্যথায়, সংক্রমণ অপরিষ্কার মাস্ক থেকেও ছড়িয়ে যেতে পারে।

হলি ফ্যামিলি হাসপাতালের কার্ডিওলজি ও মেডিসিন বিশেষজ্ঞ ডা. উত্তম কুমার দাশ বলেছিলেন যে সুতি কাপড়ের থ্রি-লেয়ার মাস্ক সেরা। এবং আপনার মাস্ক পরিষ্কারের সঠিক নিয়মগুলি জানতে হবে।

মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

সবচেয়ে ভালো হয় তিন-স্তর কাপড়ের মাস্ক ব্যবহার করা। মাস্ক পরার আগে হাত সাবান দিয়ে ভাল করে পরিষ্কার করা উচিত। এমন মাস্ক পরুন যা আপনার নাক এবং মুখ ভালোভাবে ঢেকে রাখে। মাস্কটি মুখের চারপাশে শক্ত থাকে তা নিশ্চিত করুন।

কি ভাবে রোজ মাস্ক পরিস্কার করবেন

প্রতিদিন ব্যবহারের পরে মাস্ক পরিষ্কার করা উচিত। সরাসরি মাস্কে স্পর্শ করবেন না। বাড়ি ফিরে আসার পরে, দড়ি, ফিতা বা রাবার ব্যান্ডের অংশটি ধরে মাস্কটি খুলুন। সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।
মাস্ক ধোয়ার পরে, এন্টিসেপটিক লোশনে ডুবিয়ে ঝুলিয়ে রাখুন ছাদের কোনো আংটায় এমন ভাবে ঝুলাবেন যেন বাতাস এলে পরে না যায়। উত্তপ্ত রোদে শুকতে দেওয়া ভাল।

আপনি গরম পানিতেও মাস্ক ফুটিয়ে নিতে পারেন। এতো মাস্ক জীবাণুমুক্ত হবে।

শুকানোর পরে, মাস্কাটি কিছু সময় ইস্ত্রি করে নিলেই মাস্কটি আবার ব্যবহারের জন্য প্রস্তুত। ভিজা মাস্ক পরা যাবেনা ভালভাবে না শুকিয়ে। এটি সংক্রমণের ঝুঁকি বাড়ায়।

সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

Add a Comment

Your email address will not be published.