বিসমিল্লাহ-বিসমিল্লাহর বরকত ও ফযীলত

 

বিসমিল্লাহ_বিসমিল্লাহর বরকত_বিসমিল্লাহর ফযিলত
বিসমিল্লাহ

বিসমিল্লাহ – বিসমিল্লাহর বরকত

এক মৌলভী বিসমিল্লাহর ফযীলত বর্ণনা করছিলেন, কোন কাজ যদি বিসমিল্লাহ পড়ে আরম্ভ করা হয় তার মধ্যে এমন বরকত হয় যে, কাজটি খুব ভাল ভাবে সম্পাদিত হয়। এক ঘাসু এ কথা শুনে খুশি হলো এবং মনে মনে বলতে লাগল ভাল হয়েছে একটা কৌশল শিখতে পেরেছি। প্রতিদিন নদী পার হতে যে পারাপারের পয়সা লাগে এখন প্রত্যহ পয়সা বেঁচে যাবে। সুতরাং সে বিসমিল্লাহ পড়ে নদী পার হয়ে যেত। তার কোন অসুবিধা হতো না।

সে একদা মৌলভী সাহেবকে দাওয়াত করল যার মাধ্যমে সে এ নিয়ামত অর্জন করেছিল। সে মৌলভী সাহেবকে বাড়ির দিকে নিয়ে যাচ্ছিল। আর পথের মধ্যে নদী পড়ল, মৌলভী সাহেব থেমে গেল। সে বলল, মৌলভী সাহেব চলেন। মৌলভী বললেন, নৌকা নেই, কি করে পার হবো? সে বলল, বিসমিল্লাহ পড়ে চলেন। ঐদিন মাহফিলে আপনিই আমাকে এ কৌশল শিখিয়েছিলেন। শেষ পর্যন্ত যখন মৌলভী সাহেব নদীর উপর দিয়ে নৌকা ব্যতীত অতিক্রম করার সাহস করলেন না তখন সে বললো চলেন আমি আপনাকে নিয়ে নদী পার হবো। অতএব সে মৌলভী সাহেকবের হাত ধরে নদী পার হয়ে গেল। নদী পার হওয়ার পর মৌলভী বললেন, তুমি এলেম অনুযায়ী আমল করেছ। আর আমি হলাম বেআমল আলেম।

ফায়দাঃ অনুরূপভাবে আমরা আকায়েদ ও মাসআলাসমূহকে বর্ণনা করে থাকি কিন্তু সেগুলোর আজমত ও গুরুত্ব আমাদের নিজেদের অন্তরে নেই বিধায় আজ আমরা চরম হতাশায় ভুগছি।

Add a Comment

Your email address will not be published.