বিটিসিএল (BTCL) থেকে .com.bd ও .bangla ডোমেন কীভাবে রেজিষ্ট্রেশন করবেন?

.com.bd একটি বাংলাদেশি সিসিটিএলডি। এছাড়াও .bangla, .net.bd, .edu.bd, .org.bd ইত্যাদি একই রকম ডোমেন। এই ডোমেনগুলি নিবন্ধকরণ বা কেনার নিয়ম একই। আসুন জেনে নেই, কীভাবে বিটিসিএল থেকে .com.bd এবং .bangla ডোমেইন নিবন্ধন করবেন?

বিটিসিএল থেকে একটি ডোমেইন কিনতে কত খরচ হবে? এতে কতক্ষণ সময় লাগবে? ডোমেন কীভাবে সার্চ করবেন? কি নথি প্রয়োজন ? আপনি সমস্ত প্রশ্নের উত্তর পাবেন। আপনার যদি আরও কোন প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানাবেন।

বিটিসিএল (btcl) কী?

BTCL এর পূর্ণরূপ  (Bangladesh Telecommunications Company Ltd.) বা বিটিসিএল হলো বাংলাদেশের সরকারী টেলিফোন সংস্থা এবং বাংলাদেশের বৃহত্তম টেলিযোগাযোগ কোম্পানি।

রেজিষ্ট্রেশন .com.bd ডোমেন

কেবল .com.bd ডোমেন নয়, সমস্ত .org.bd, .net.bd ইত্যাদি এবং .bangla ডোমেন রেজিস্ট্রার সিস্টেমটি একই। তাই আপনি চাইলে নীচের নিয়মটি অনুসরণ করে আপনি সকল ধরণের .bd ডোমেন কিনতে পারেন।

১. আপনার পছন্দের ডোমেন Available বা ব্যবহারযোগ্য কিনা তা জানতে, এই লিঙ্কটিতে যান এবং https://bdia.btcl.com.bd/domain/search অনুসন্ধান করুন

২. বিটিসিএলের ডোমেন সার্ভিসের ওয়েবসাইট https://bdia.btcl.com.bd দেখুন এবং একটি গ্রাহক অ্যাকাউন্ট করুন। আপনি যদি মেনু থেকে “Sign in” ক্লিক করেন তহলে “Create Account” অপশন পাবেন। আপনার যদি অ্যাকাউন্ট থাকে তবে সাইন ইন করতে পারেন। আপনি দুটি অপশন পাবেন অ্যাকাউন্ট Create করতে গেলে।
১. Individual
২. Organization/Institution/Company
ইন্ডিভিজুয়াল (Individual) নির্বাচন করে পরবর্তী পদক্ষেপে যান। আপনার প্রয়োজন হলে আপনি Company (কোম্পানি) অ্যাকাউন্টও করতে পারেন।

নাম এবং মোবাইল নম্বর সহ আপনি প্রাথমিক তথ্য দিয়ে অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আপনাকে ডকুমেন্ট/নথি হিসাবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিতে হবে।

৩. এখন আপনি যেই ডোমেইন কিনতে চাচ্ছেন সেটি “Buy Domain name” থেকে সার্চ করুন। একটা লিস্ট দেখতে পাবেন কত বছরের জন্য রেজিস্ট্রেসন করলে কত টাকা লাগবে।

রেজিষ্ট্রেশন ফি প্রতি বছর ৮০০ টাকা। আপনি সর্বনিম্ন ২ বছর এবং সর্বোচ্চ ১০ বছরের জন্য নিবন্ধন করতে পারেন। আপনি যদি ২ বছরের জন্য রেজিষ্ট্রেশন করেন তবে ১৬০০ + ২৪০ টাকা (১৫% ভ্যাট) = ১৮৪০ টাকা।

ডোমেইন কেনার জন্য Buy Now এ ক্লিক করুন অ্যাপ্লিকেশন সাবমিট হয়ে যাবে।

৪. সাধারণত আপনার অ্যাপ্লিকেশনটি ১ দিনের মধ্যে যাচাই করা হবে এবং ইমেইলে আপনি ইভয়েস ও পেমেন্ট কিভাবে করবেন সে সম্পর্কে নির্দেশাবলী পাবেন।

আপনি টেলিটক সিমে রিচার্জ এবং বিকাশের মাধ্যমে অর্থ প্রদান বা পেমেন্ট করতে পারেন। তাদের নির্দেশনা মোতাবেক সিমে টাকা রিচার্জ করে এসএমএস দিলে আপনার একাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে এবং আপনার ডোমেইন কেনা হয়ে যাবে।

এছাড়াও আপনি বিকাশের পেমেন্ট গেটওয়ে র মাধ্যমে পে করতে পারবেন আপনার ডোমেইন প্যানেলে গিয়ে  Bill & Payment অপশন থেকে।

ডোমেইন হোস্টিং কেনার পূর্বে অবশ্যই মনে রাখবেন – যদি প্রতারিত হতে না চান!

Add a Comment

Your email address will not be published.