বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ | পুলিশ নিয়োগ ২০২১

আপনি কি বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ সার্কুলার খুঁজছেন? তাহলে আর্টিকেলটি আপনার জন্য। আর্টিকেলটি থেকে আপনি পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার পাবেন। তাহলে চলুন শুরু করা যাক।

পুলিশ নিয়োগ ২০২১ কয়টি পর্যায়ে হবে?

বাংলাদেশ পুলিশ নিয়োগ চারটি পর্যায়ে হয়ে থাকে। এবারেও বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১  চারটি পর্যায়ে হবে। প্রত্যেক বছর দুইবার SSC পাশ যোগ্যতায় পুলিশ কনস্টেবল পদে নিয়োগ হয়ে থাকে। এছাড়াও ডিগ্রি পাশ যোগ্যতায় পুলিশ সাব-ইন্সপেক্ট (SI) এবং পুলিশ সার্জেন্ট পদে বছরে একবার নিয়োগ দেওয়া হয়ে থাকে। বাংলাদেশ পুলিশ সিভিল সার্ভিস (BCS) এর মাধ্যমে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে ক্যাডার পদে বাংলাদেশ পুলিশ বাহিনীতে নিয়োগ দেওয়া হয়।

পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক বিভিন্ন পত্র পত্রিকা সহ বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে পুলিশ সার্কুলার আকারে প্রকাশ করা হয়ে থাকে। সাধারণত পুলিশ নিয়োগ প্রক্রিয়া শুরু হওয়ার এক থেকে দেড় মাস পূর্বে পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ হয়ে থাকে। তাই বলা যায় যে, আপনি পুলিশ বাহিনীতে চাকরির জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস সংগ্রহ করার জন্য অনেক সময় পাবেন।

পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার যোগ্যতা

বাংলাদেশ পুলিশের কনস্টেবল পদে নিয়োগের জন্য কমপক্ষে এসএসসি পাশ হতে হয়। সেই সাথে আপনার কিছু শারিরীক যোগ্যতা লাগবে যেগুলো থাকলে আপনি খুব সহজে পুলিশের চাকরিতে যোগদান করে ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন।

বয়সঃ  বয়স ১৮ থেকে ২০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা সন্তানের ক্ষেত্রে ১৮ থেকে ৩২ বছর। মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ২৩ হলেও চলবে ।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতাঃ প্রার্থীকে অবশ্যই SSC অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। কমপক্ষে জিপিএ ২.৫ বা সমমান পেতে হবে। প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

শারীরিক যোগ্যতাঃ  পুরুষ প্রার্থীদের জন্য-
উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি। মহিলা প্রার্থীদের জন্য ৫ ফুট ২ ইঞ্চি।
মুক্তিযোদ্ধা প্রার্থীর জন্য পুরুষ- উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। মহিলা- ৫ ফুট ২ ইঞ্চি।
ওজন- উচ্চতা অনুযায়ি: বুক স্বাভাবিক-৩১ ইঞ্চি, প্রসারণ-৩৩ ইঞ্চি প্রয়োজ্য নয়।

শারীরিক পরীক্ষাঃ প্রাথমিকভাবে সিলেক্ট হওয়ার জন্য প্রার্থীকে প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শারীরিক মাপে উত্তীর্ণ হওয়া প্রার্থীদের প্রবেশপত্র প্রদান এবং লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দিয়ে দেওয়া হবে।

আমেরিকান ডিবি লটারিতে আবেদন করুন এখানে

 

লিখিত পরীক্ষাঃ

শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে ৪০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশগ্রহন করতে হবে। লিখিত পরীক্ষাটি ১ ঘন্টা ৩০ মিনিটের হয়ে থাকে। পরীক্ষায় কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ পরীক্ষায় উত্তীর্ণ বলে বিবেচিত হবে। তবে যারা মেধা তালিকায় শীর্ষে অবস্থান করবে, তাদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রার্থীকে কেবলমাত্র পরবর্তী পরীক্ষার জন্য সিলেক্ট করা হবে।

মৌখিক পরীক্ষাঃ কেবলমাত্র লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্দিষ্ট তারিখের মধ্যে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করা লাগবে। এই পরীক্ষার মধ্যেও কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীরা উত্তীর্ণ বলে গণ্য হবেন। সবগুলো পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের সমন্বয়ে যারা শীর্ষে থাকবে তাদের মধ্যে থেকে চাহিদা অনুসারে প্রার্থী। নির্বাচন করা হব।

মেডিকেল ফিটনেস যাচাইঃ এবার সব পরীক্ষার মধ্যে উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা চুড়ান্তভাবে মনোনিত হবেন, তাদেরকে শারিরীক কোন সমস্যা আছে কি না, তা যাচাই করার জন্য একটি মেডিকেল ফিটনেস যাচােই মূলক পরীক্ষা নেওয়া হবে। অত্র মেডিকেল টেস্টে সাধারণত রক্ত পরীক্ষা, এইচআইভি টেস্ট, ডোভ টেস্ট বা মাদকাশক্তি সহ আরো কিছু পরীক্ষা নেওয়া হয়ে থাকে। মেডিকেল ফিটনেস যাচাই পরীক্ষায় যারা উত্তীর্ণ হতে পারবে তাদেরকে ট্রেনিং করার জন্য এপয়নমেন্ট লেটার দেওয়া হবে।

বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

আপনি চাইলে নিজেও অনলাইনের মাধ্যমে পুলিশে চাকরির আবেদন করতে পারেন। বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ সার্কুলার এখানে প্রকাশ হয়ে থাকে। বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ এ অংশগ্রহন করে যে সকল আবেদনকারী প্রাথমিকভাবে সিলেক্ট হবেন, তাদেরকে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে পুলিশের বিভিন্ন ট্রেনিং সেন্টারে ছয় মাস মেয়াদি প্রশিক্ষণ নিতে হবে।

পুলিশ নিয়োগ ২০২১
পুলিশ নিয়োগ ২০২১

 

আবেদনের শেষ সময়: ১৫ এপ্রিল ২০২১।

 

যে সকল সদস্যরা সফলভাবে ছয় মাস মেয়াদী উক্ত প্রশিক্ষণটি সমাপ্ত করতে পারবেন, তারা ২০২১ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীর স্থায়ী শূন্য পদের বিপরীতে চুড়ান্তভাবে যোগ দিতে পারবে ।

Bangladesh Police Job Circular 2021

পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক কনস্টেবল পদে বিশাল জনবল নিয়োগ করার জন্য বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করা হবে। Bangladesh Police Job Circular 2021 প্রকাশ হওয়ার সাথে সাথে বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করার পাশপাশি বিভিন্ন দৈনিক পত্র প্রত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হবে। তবে আপনি সবার আগে চাকরির খবর পুলিশ সম্পর্কে জানতে চাইলে বা পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি পেতে চাইলে আমাদের এই পোস্টে চোখ রাখতে পারেন।

বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগ ২০২১

কনস্টেবল বাংলাদেশ পুলিশের প্রাথমিক স্তরের চাকরি। সরাসরি নিয়োগের জন্য যেসব শর্ত প্রযোজ্য তা নিচে দেওয়া হল:

শিক্ষাগত যোগ্যতা: এসএসসি বা সমমানের ডিগ্রি।

বয়স এবং উচ্চতা: জেনারেল কোটা (পুরুষ) বয়স: 18-20 বছর, উচ্চতা: 5’6 ’’।
মুক্তিযোদ্ধা কোটা (পুরুষ) বয়স: ১৮-৩২ বছর, উচ্চতা: ৫’৪ ’’।
জেনারেল কোটা (মহিলা) বয়স: ১৮-২০ বছর, উচ্চতা: ৫’২ ’’।
মুক্তিযোদ্ধা (মহিলা) বয়স: ১৯-৩২ বছর, উচ্চতা: ৫’২ ’’।
উপজাতি কোটা (পুরুষ) বয়স: ১৮-২০ বছর, উচ্চতা: ৫’৪ ”।

পরীক্ষা: বাংলাদেশ পুলিশ কর্তৃক নির্ধারিত বিষয়সমূহে পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার মোট নাম্বার -৪০ এবং মেীখিক পরীক্ষার নাম্বার -২০।

প্রশিক্ষণ: ছয় মাস বেসিক প্রশিক্ষণ।

নিয়োগ দিবে: পুলিশ সুপার।

বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১

বাংলাদেশ পুলিশ নিয়োগ ২০২১ আমরা উপরে প্রকাশ করেছি। আপনি চাইলে সেখান থেকে দেখে নিতে পারেন। বাংলাদেশ পুলিশের অধিকাংশ ট্রেনিং সেন্টার বর্তমানে খালি পড়ে আছে। তাই ২০২১ সালের SI নিয়োগ খুব শীঘ্রই শুরু হবে। আমাদের সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুসারে ২০২০ সালে বাংলাদেশ পুলিশের SI পদে কোন নিয়োগ হচ্ছে না। তবে মার্চ মাসের শুরু দিকে পুলিশের এসআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ হওয়ার সম্ভবনা আছে।

পুলিশ নিয়োগ ২০২১

পুলিশ নিয়োগ ২০২১ আমরা উপরে দিয়েছি। আপনি চাইলে সেখান থেকে দেখে নিতে পারেন। আমরা আমাদের ওয়েবসাইটে প্রতিদিন পুলিশ নিয়োগ ২০২১  এর সার্কুলার প্রকাশ করে থাকি। প্রতিদিন আপনি আমাদের ওয়েবসাইটে নজর রাখতে পারেন। তাহলে আপনি আমাদের এখান থেকে পুলিশে চাকরির খবর পেয়ে যাবেন। ধন্যবাদ।

চাকরির খবর পুলিশ

চাকরির খবর পুলিশ ২০২১ প্রকাশিত হতে যাচ্ছে। আমরা সাধারণত অন্যান্য চাকরির তুলানায় বাংলাদেশ পুলিশের চাকরির খবর সবাই একটু বেশি খুঁজে থাকি। এটার কারণ হচ্ছে, খুব অল্প যোগ্যতায় ভালোমানের বেতনের চাকরি হচ্ছে বাংলাদেশ পুলিশের চাকরি। এছাড়াও পুলিশ বাহিনীর চাকরির মাধ্যমে সমাজের সেবা করা যায়, তাই সবাই এটার প্রতি এতো আগ্রহ দেখায়।

সহকারী পুলিশ সুপার (ASP) নিয়োগ ২০২১

সহকারী পুলিশ সুপার (এএসপি) বাংলাদেশ পুলিশের সর্বোচ্চ ক্যাটাগরির চাকরি। সরাসরি নিয়োগের জন্য যেসব শর্ত প্রযোজ্য তা নিচে দেওয়া হল:

শিক্ষাগত যোগ্যতা: স্নাতকোত্তর বা 4 বছর মেয়াদের ডিগ্রি।

বয়স এবং উচ্চতা: জেনারাল এবং কোটা (পুরুষ) বয়স: 21-30 বছর, উচ্চতা: 5’4 ’’।
মুক্তিযোদ্ধা কোটা (পুরুষ) বয়স: 21-32 বছর, উচ্চতা: 5’4 ’’।
জেনারেল কোটা (মহিলা) বয়স: 21-30 বছর, উচ্চতা: 5 ‘।
মুক্তিযোদ্ধা কোটা (মহিলা) বয়স: 21-32 বছর, উচ্চতা: 5 ‘।

পরীক্ষা: বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক নির্ধারিত পরীক্ষা নেওয়া হবে। লিখিত পরীক্ষার মোট নাম্বার 900, মেীখিক পরীক্ষার মোট নাম্বার 200।

প্রশিক্ষণ: বেসিক প্রশিক্ষণ ১ বছর এবং Field Attachment 0৬ মাস।

নিয়োগ দিবে: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।

উপ-পরিদর্শক (SI)

উপ-পরিদর্শক বা SI হলেন বাংলাদেশ পুলিশের নন-ক্যাডার মধ্য স্তরের চাকরি। সরাসরি নিয়োগের জন্য যেসব শর্ত প্রযোজ্য তা নিচে দেওয়া হল:

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক বা সমমানের ডিগ্রি।

বয়স এবং উচ্চতা: জেনারেল কোটা (পুরুষ) বয়স: 19-27 বছর, উচ্চতা: 5’4 ’’।
মুক্তিযোদ্ধা কোটা (পুরুষ) বয়স: 19-32 বছর, উচ্চতা: 5’4 ’’।
জেনারেল কোটা (মহিলা) বয়স: 19-27 বছর, উচ্চতা: 5’2 ’’।
মুক্তিযোদ্ধা কোটা (মহিলা) বয়স: 19-32 বছর, উচ্চতা: 5’2 ’’।

পরীক্ষা: বাংলাদেশ পুলিশ কর্তৃক নির্ধারিত বিষয়সমূহে পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার মোট নাম্বার -২২৫ এবং মেীখিক পরীক্ষার মোট নাম্বার -১০০।

প্রশিক্ষণ: এক বছর মেয়াদি প্রশিক্ষণ এবং Field Attachment এক বছর।

নিয়োগ দিবে: পুলিশ সুপার।

আরো পড়ুনঃ বিকাশ দিচ্ছে ১০ হাজার টাকা লোন

সার্জেন্ট (Sergeant)

সার্জেন্ট হল বাংলাদেশ পুলিশের মধ্য স্তরের চাকরি। সরাসরি নিয়োগের জন্য যেসব শর্ত প্রযোজ্য তা নিচে দেওয়া হল:

শিক্ষাগত যোগ্যতা: স্নাতক বা সমমানের ডিগ্রি।

বয়স এবং উচ্চতা: জেনারাল (পুরুষ) বয়স: 19-27, উচ্চতা: 5’8 ’’।
মুক্তিযোদ্ধা (পুরুষ) বয়স: 19-32, উচ্চতা: 5’6 ’’।

পরীক্ষা: বাংলাদেশ পুলিশ কর্তৃক নির্ধারিত বিষয়সমূহে পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার মোট নাম্বার-২৫০ এবং মেীখিক পরীক্ষার মোট নাম্বার -৫০।

প্রশিক্ষণ: প্রায় ছয় মাস এবং Field Attachment প্রায় ছয় মাসের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়া হবে।

নিয়োগের কর্তৃপক্ষ: সহকারী পুলিশ মহাপরিদর্শক বা পুলিশ সুপার।

 

বাংলাদেশ পুলিশ আবেদন ও নিয়োগ প্রক্রিয়া

বাংলাদেশ পুলিশে যোগদান করার জন্য অনলাইনে আবেদন করতে পারেন। অনলাইনে আবেদন করার ঠিকানা হচ্ছে- https://www.police.gov.bd। আবেদন করার পর পর্যায়ক্রমে পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়া হবে।  পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য প্রার্থীকে তিন ধরনের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাংলাদেশ পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য শারীরিক পরীক্ষা, লিখিত পরীক্ষা এবং মৌখিক পরীক্ষার বিস্তারিত নিয়ম নিচে দেওয়া হলো ।

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষা: প্রার্থীকে প্রথমে বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ দিতে হবে। তারপর শারীরিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। উত্তীর্ণ প্রার্থীদের প্রবেশপত্র প্রদান করা হবে।  লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেওয়া হবে।

লিখিত পরীক্ষা: শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ১ ঘন্টা ৩০ মিনিটের লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। লিখিত পরীক্ষার নাম্বার ৪০। কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ পরীক্ষায় উত্তীর্ণ হবেন।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষা: লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নির্দিষ্ট তারিখে ২০ নম্বরের একটি মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। আলাদাভাবে কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীরা উত্তীর্ণ বলে গণ্য করা হবে।

আশা করছি, বাংলাদেশ পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ , পুলিশ নিয়োগ ২০২১ এবং চাকরির খবর পুলিশ সম্পর্কে বিস্তারিত জানতে পারছেন। আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। আমার আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *