করোনাভাইরাস – ৬ ফিট দূরত্ব বোঝার উপায় ও কীভাবে বজায় রাখবেন?

করোনাভাইরাস,৬ ফিট দূরত্ব,বিশ্ব স্বাস্থ্য সংস্থা,ডাব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) মহামারী করোনাভাইরাস ছড়িয়ে পড়া রোধে ছয় ফুট দূরত্ব রাখার পরামর্শ দিয়েছে।

এই মুহুর্তে আপনার জরুরি প্রয়োজন ছাড়া ঘর ছেড়ে যাওয়া উচিত নয়। জরুরী পরিস্থিতিতে অন্যান্য ব্যক্তিদের থেকে কমপক্ষে ছয় ফুট দূরত্ব বজায় রাখা উচিত। এছাড়াও একটি মাস্ক পরেন এবং হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখুন। তবে এখন আমরা 6 feet/ফুট দূরত্বের কথা বলছি; অনেকেই এটি অনুমান করতে পারে না।

স্বাস্থ্যবিষয় ওয়েবসাইটে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে যে ছয় ফুট দূরত্ব-

ছয় ফুট দূরে থাকার কারণ

করোনভাইরাস একটি সংক্রামিত ব্যক্তির মুখ থেকে লালা দ্বারা ছড়িয়ে পড়ে। যা আক্রান্ত ব্যক্তির কথা, কাশি বা হাঁচি দিয়ে বেরিয়ে আসে। এই লালা কণাগুলি বাতাসে ভাসমান অবস্থায় মাটিতে বসার আগে গড়ে ছয় ফুট বা প্রায় ১.৮ মিটার দূরত্বে ভেসে থাকতে পারে। তারপরে ভাইরাসটি ব্যক্তির নিঃশ্বাসের মাধ্যমে মাধ্যমে শরীরে প্রবেশ করতে পারে। তাই বিশেষজ্ঞরা বলছেন ছয় ফুট দূরত্ব বজায় রাখতে।

কি ছয় ফুট দূরত্ব

দূরত্ব অবলম্বন করা শক্ত। এক্ষেত্রে সমাধানটি হতে পারে দৈনন্দিন জিনিসগুলির সাথে ছয় ফুট তুলনা করে অনুমান বজায় রাখা।

থ্রি সিটের সোফা

থ্রি-সিটের সোফাসহ সাধারণত ছয় ফুট প্রশস্ত। এই তিন সিটের সোফার প্রস্থের সমান দূরত্ব বজায় রাখুন।

দুই হাত চওড়া

দু’হাত দু’দিকে ছড়িয়ে থাকলে এক হাতের মাঝের আঙুল থেকে অন্য হাতের মাঝের আঙুলের দূরত্ব প্রায় ছয় ফুট। উচ্চতা পাঁচ ফুট তিন ইঞ্চি হলে; তবে আপনার ছড়িয়ে পড়া দুটি হাতের আকার ছয় ফুট থেকে চার থেকে পাঁচ ইঞ্চি ছোট হবে।

সুপার শপ শপিং কার্ট

ছয় ফুট পরিমাপের বিষয়টি মাথায় রাখার উপায় হল দুটি শপিং কার্টকে প্রায় ছয় ফুট দূরত্বের মুখোমুখি করা। এই অনুমানটি বাজারে ব্যবহার করা যেতে পারে।

গাড়ির প্রস্থ

আপনি যদি গাড়ির দুটি ‘লুকিং গ্লাস’ এর মধ্যে দূরত্বটি গণনা করেন তবে আপনি গাড়ির প্রশস্ততা পাবেন যা প্রায় ছয় ফুট। বড় সিডান ছয় ফুটেরও বেশি প্রশস্ত হয়। সুতরাং দু’জনে রাস্তায় চলার সময় কোনও গাড়ি মাঝদিয়ে চলে যাওয়ার সমান দূরত্ব থাকলে আপনি শারীরিক দূরত্ব বজায় রাখতে সক্ষম হবেন।

সবাই ভালো থাকুন এবং শামীমব্লগ এর সাথেই থাকুন ধন্যবাদ।

Add a Comment

Your email address will not be published.