ওয়ার্ডপ্রেসে SSL কীভাবে সেটআপ করবেন? কোডিং বা এডিটিং ছাড়াই

আজ আমি আপনাদের দেখাব যে কীভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে এডিটিং বা কোডিং ছাড়াই http:// থেকে  https:// এ সঠিক ভাবে সেটআপ করতে পারেন ।এসএসএল সার্টিফিকেট আপনার সাইটের জন্য একটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। কারণ যখন কেউ আপনার সাইটটিতে প্রবেশ করে আর নিম্নলিখিত সতর্কবার্তা দেখায় যদি আপনার সাইটে এসএসএল না থাকে।

আর আপনার সাইট যদি Secure থাকে যেমন আমাদের https://shamimblog.com Secure এজন্য নিচ ছবির মতো দেখাবে –

যখন ভিজিটর এই নোটিশটি দেখেন তখন এটি আপনার সাইট সম্পর্কে একটি খারাপ ধারণা দেয়। সুতরাং, তারা আপনার সাইটে আবার যেতে নিরাপদ বোধ করেবে না। এজন্য আপনার সাইটে SSL / https থাকা উচিত।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে SSL / https ব্যবহারের জন্য প্রয়োজনীয়তাঃ

ওয়ার্ডপ্রেসে SSL ব্যবহারের জন্য খুব বেশি কিছু করতে হয় না।আপনাকে যা করতে হবে তা হোলো একটি SSL Certificate কেনা।আজকাল বেশিরভাগ হোস্টিং কোম্পানিগুলো বিনামূল্যে এসএসএল সার্টিফিকেট দিয়ে থাকে।
অতয়েব আপনি এভাবে ফ্রিতে SSL Certificate ব্যবহার করতে পারেন কোন সমস্যা নেই।

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে কীভাবে SSL/HTTPS সেটআপ করবেনঃ

আপনি আপনার ডোমেন নামে SSL সার্টিফিকেট সেটআপ করার জন্য, আপনাকে এসএসএল এবং এইচটিটিপিএস প্রোটোকল ব্যবহার করতে আপনার ওয়ার্ডপ্রেস সাইট ইন্সটল করার সময় এটা সিলেক্ট করতে হবে।

প্লাগিন ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে SSL/HTTPS সেটআপ করুনঃ

আপনার ওয়ার্ডপ্রেস সাইটে SSL ব্যবহারের জন্য এটি সহজতম পদ্ধতি। আপনার ওয়ার্ডপ্রেস সাইটে কীভাবে এসএসএল সেট করা যায় সে সম্পর্কে আপনি ওয়েবে প্রচুর টিউটোরিয়াল পেতে পারেন। তবে আমি আপনাকে চ্যালেঞ্জ করতে পারি এটি ওয়ার্ডপ্রেসে SSL /HTTPS সেটআপ করার সবচেয়ে সহজ উপায়।

১. নীচের লিঙ্ক থেকে এসএসএল প্লাগইনটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন ।

ডাউনলোড লিংক

২. এখন আপনার  সেটিংস >> এসএসএল পেজে যেতে হবে।প্লাগইনটি স্বয়ংক্রিয়ভাবে আপনার এসএসএল সার্টিফিকেট সনাক্ত করবে এবং এটি https ব্যবহার করার জন্য আপনার ওয়ার্ডপ্রেস সাইটটি সেট আপ করবে।

প্লাগইন ইন্সটলের পরে কী করবেনঃ

  • এসএসএল সার্টিফিকেট পরীক্ষা করুন।
  • URL গুলিতে https ব্যবহার করতে ওয়ার্ডপ্রেস সঠিকভাবে ইন্সটল হয়ছে কিনা দেখুন।
  • HTTP থেকে HTTPS তে Redirect হতে হবে।
  • আপনার ইচ্ছামত পেজ চেক করে দেখতে পারেন।

শেষ কথাঃ প্লাগইন আউটপুট বাফারিং কৌশলটি ব্যবহার করে মিশ্র সামগ্রীর ত্রুটিগুলি ঠিক করার চেষ্টা করে। এটিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে কারণ এটি পেজ লোড হচ্ছে বলে বিষয়টি সাইটে প্রতিস্থাপন করছে। এই প্রভাবটি কেবল প্রথম পেজে লোডে দেখা যায় এবং আপনি যদি ক্যাচিং প্লাগইন ব্যবহার করেন তবে এটি ফাস্ট থাকবে।

আপনি এসএসএল সেবা রাখতে পারেন এবং প্লাগইনটি ব্যবহার করতে পারবেন। আপনাকে প্লাগইনটি সর্বদা Active রাখতে হবে কারণ প্লাগইনটি ইন্সটল করার পর Dactive করলে SSL HTTPS সেবা পাবেননা এজন্য Active থাকতে হবে।

আমি আশা করি এই আর্টিকেল আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে এসএসএল সেটআপ করতে সহায়তা করেছে। আপনার যদি এই আর্টিকেল তেকে সামান্য কিছু উপকার হয় তাহলে শেয়ার করুন বন্ধুদের মাঝে।

Add a Comment

Your email address will not be published.