এইচএসসি রেজাল্ট ২০২০ মার্কশীটসহ দেখুন – HSC Result 2020

এইচএসসি রেজাল্ট ২০২০ প্রকাশিত হয়েছে। এইচ এস সি ফলাফল মার্কশীট সহ 2020 পাবেন এই আর্টিকেলটির মাধ্যমে। রেজাল্ট কিভাবে পাবেন তা  নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। ২০২০ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল মাসের ১ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু, করোনা মহামারীর কারণে সেটা নেওয়া সম্ভব হয় নি । তাই শিক্ষা মন্ত্রনালয় শিক্ষার্থীদের অটোপাশ দেওয়ার সিদ্ধান্ত গ্রহন করে।

এইচএসসি রেজাল্ট ২০২০ কখন প্রকাশিত হবে ?

আপনারা জানেন, অন্যান্য বছরগুলোতে পরীক্ষার ৩ মাসের মধ্যই ফলাফল প্রকাশ করা হত । তবে, ২০২০ সালের করোনা  ভাইরাসের কারণে পরীক্ষা নেওয়াই সম্ভব হয়নি। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড সকল পরীক্ষার্থীর অটোপাসের বিষয়টি নিশ্চিত করে জানিয়ে দেয় । এরপর এইচএসসি পরীক্ষার রেজাল্ট তারিখ বার বার পিছানো হয়।

২০২০ সালের ডিসেম্বরে রেজাল্ট প্রকাশের কথা থাকলেও তবে তা বিভিন্ন কারণে সম্ভব হয় নি । ২০২১ সালের জানুয়ারী মাসের শেষের দিকে এই বিষয়ে সংসদে বিল পাশ করা হয়। জানা যায়, ২০২১ সালের ২৯ তারিখ গেজেট আকারে ফলাফল প্রকাশ করা হয়। ৩০ জানুয়ারি ২০২১ এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়।

HSC Result 2020 Online

বর্তমান যুগ হচ্ছে ডিজিটাল যুগ। এখন কোন রেজাল্ট বের করা ব্যাপারই না । তারপরেও অনেক সময় পাবলিক পরীক্ষার রেজাল্টগুলো পেতে একটু বেগ পেতে হয়। কারণ, আমদের দেশের সরকারি ওয়েবসাইট গুলো একটু স্লো। খুব বেশি ট্রাফিক সামলানের ক্ষমতা অনেক কম তাদের। তাই এইচএসসি ফলাফল প্রকাশের দিন সার্ভার অনেক সময় ডাউন হয়ে যায়।

এই কারণে, রেজাল্ট দেখতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।  এজন্য, আপনি চাইলে আমাদের ওয়েব সাইট থেকে আপনার নির্দিষ্ট বোর্ডর  এইচএসসি ফলাফল 2020  দেখতে পারবেন। সাধারণত আপনি দুইটি উপায়ে এইচএসসি রেজাল্ট দেখতে পারবেন ।

1. SMS এর মাধ্যমে কিভাবে HSC Result 2020 মার্কশীটসহ  দেখবেন ?

HSC Result 2020  আপনার মোবাইলে পেতে মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে:

HSC তারপর স্পেস দিয়ে আপনার বোর্ডের নামের প্রথম তিন অক্ষর এরপর স্পেস আপনার রোল নম্বর স্পেস 2020। আর এসএমএস পাঠাতে হবে 16222 এই নাম্বারে। নিচে উদাহরণটি লক্ষ্য করুন।

উদাহরণ: HSC DHA 123456 2020 

2. ইন্টারনেটের মাধ্যমে কিভাবে HSC Result 2020 মার্কশীটসহ  দেখবেন ?

ইন্টারনেটে আপনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দিষ্ট  অফিসিয়াল রেজাল্ট  ওয়েবসাইটের মাধ্যমে এইচ এস সি রেজাল্ট 2020 মার্কশীট সহ দেখেতে পারবেন । মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার জন্য দুইটি  ওয়েবসাইট রয়েছে। রেজাল্ট দেখার জন্য আপনাকে রোল, রেজিস্ট্রেশন এই বিষয়গুলো দিতে হবে। এগুলো সঠিক না হলে ফলাফল পাবেন না। এখন খুব সহজেই ফলাফল বের করা যাচ্ছে।




  1. www.educationboardresults.gov.bd
  2. eboardresults.com

এছাড়াও, প্রতিটি বোর্ডের জন্য আলাদা আলাদা রেজাল্ট দেখার অফিসিয়াল ওয়েবসাইট রয়েছে । আপনি এই অফিসিয়াল সাইট গুলো থেকে আপনার রোল ও রেজিষ্ট্রেশন নাম্বার দিয়ে খুব সহজে  রেজাল্ট মার্কশীটসহ দেখতে পারবেন।

HSC Result Online

 

এইচএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২০

ফলাফল প্রকাশিত হওয়ার পর অনেক শিক্ষার্থী তার প্রাপ্ত জিপিএ নিয়ে অনেক সময় অসন্তোষ প্রকাশ করে । তাই যারা ফলাফল নিয়ে কনফিউশনে আছেন, তারা তাদের রেজাল্ট বোর্ড চ্যালেন্জ করতে পারবেন। কারণ,  এটার মাধ্যমে পুণরায় খাতা চেক করা হবে।  আবেদনকারীর উত্তরপত্রে নাম্বার দেওয়ার ক্ষেত্রে সমস্যা হলে তা ঠিক করে দেওয়া হয়। সুতরাং, এইচএসসি পরীক্ষার্থীকে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে রেজাল্ট চ্যালেঞ্জ এর জন্য আবেদন করার প্রয়োজন রয়েছে।

আশা করছি, আপনারা এইচএসসি রেজাল্ট ২০২০ সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আপনাদের যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন। আমার লেখাটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ভালো থাকবেন।

Add a Comment

Your email address will not be published.